লোকাল এসইও কী? লোকাল এসইওর গুরুত্ব ও প্রয়োজনীয়তা 

লোকাল এসইও কী

Written by Ahmed Rasel

Ahmed Rasel: WordPress Developer, Content Writer, and SEO Specialist, crafting digital experiences one click at a time. 🌐✍️ #WordPress #SEO #ContentWriter

SEO

July 8, 2024

গুগলে  ওয়েবসাইট র‍্যাংক করানোর জন্য এসইও খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। বর্তমান সময়ে এ.আই. এর আবির্ভাবের কারণে মানুষ  এআই ব্যবহারের দিকে অধিক ধাবিত হচ্ছে যার কারণে গুগল তাদের প্রতিনিয়ত আপডেট গুলোর মাধ্যমে যে সকল ওয়েবসাইট  খুবই ইউজার ফ্রেন্ডলি ও কোয়ালিটিফুল এসইও করে শুধু মাত্র ইউজার এর এক্সাক্ট চাহিদা পূরণ করতে পারে তাদেরকেই অগ্রাধিকার দিতে শুরু করেছে।আপনাকে আপনার টার্গেটেট ইউজার খুঁজে বের করতে এবং তাদের কাছে আপনার সেবা পৌঁছে দেওয়ার জন্য লোকাল এসইও এর গুরুত্ব অনেক।

লোকাল এসইও এর মাধ্যমে আপনারা আরও সফলভাবে আপনার টার্গেটেট ভিজিটর এর কাছে পৌছে যেতে পারবেন। তাই আপনাদের লোকাল এসইও এর প্রতি আলাদা নজর দেওয়া উচিত।  ভালোভাবে লোকাল এসইউ করে নিতে পারলে আপনারা খুব সহজেই গুগল সহ রিলেটেড সার্চ ইন্জিন ব্যবহার করে আরও বেশি পরিমাণ ভিজিটর এনগেজড  করতে পারবেন।

আজকের আর্টিকেলে আপনাদের সাথে লোকাল এসইও এর  সকল সিক্রেট সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ টিপস এবং ট্রিকস শেয়ার করবো যার মাধ্যমে আপনারা লোকাল এসইও এর আধ্যপান্ত সহজেই জানতে পারবেন। তাই দেরি না করে মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়ার অনুরোধ রইলো।

লোকাল এসইও কী?

লোকাল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অন্যতম গুরুত্বপূর্ণ একটি শাখা এই লোকালের মাধ্যমে মূলত স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানগুলোর অনলাইন এনগেজমেন্ট বৃদ্ধি সম্ভব হয়। লোকাল এসইও এর মাধ্যমে আপনারা আপনার প্রতিষ্ঠানের   স্থানীয় গ্রাহকদের টার্গেট করে খুব সহজে তাদের কাছে পৌঁছাতে পারবেন। লোকাল এসইও এর মাধ্যমে আপনারা খুব সহজে আপনাদের প্রয়োজনীয় বিবর্তনের কাছে পৌঁছাতে পারবেন ।

লোকাল এসইও গুরুত্ব ও প্রয়োজনীয়তা –

লোকাল এসইও (Local SEO) স্থানীয় ব্যবসার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি লোকাল  গ্রাহকদের কাছে অনলাইনে পাবলিসিটি  বাড়ায়। নিচে লোকাল এসইও এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা  তুলে ধরা হলো:

লোকাল গ্রাহকদের আকর্ষণ:

লোকাল  এসইওর মাধ্যমে ব্যবসার অবস্থান এবং সেবা সম্পর্কে স্থানীয় গ্রাহকরা সহজে জানতে পারে। এটি স্থানীয় গ্রাহকদের আকৃষ্ট  করার একটি অন্যতম উপায়।

অনলাইন সার্চ ফলাফল বৃদ্ধি

গুগল মাই বিজনেস  এবং অন্যান্য স্থানীয় ডিরেক্টরিতে ব্যবসার উপস্থিতি নিশ্চিত করে। লোকাল এসইও স্থানীয় সার্চ ফলাফলে ব্যবসার প্রসার  বৃদ্ধি করে থাকে।

বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি করে

লোকাল  রিভিউ ও রেটিং-এর মাধ্যমে ব্যবসার বিশ্বাসযোগ্যতা ও গ্রাহকদের আস্থা বৃদ্ধি পায়। পজিটিভ রিভিউ লোকাল  গ্রাহকদের মধ্যে ওয়েবসাইটটি নিয়ে  একটি ভালো ইমপ্রেশন তৈরি করে।

কনভার্সন রেট বৃদ্ধি

লোকাল  সার্চ রেজাল্টে ভালো অবস্থানে থাকার ফলে, সম্ভাব্য গ্রাহকরা সহজেই ওয়েবসাইটকে খুঁজে পায় এবং সেবা বা পণ্যের জন্য যোগাযোগ করে। ফলে লোকাল এসইও  কনভার্সন রেট বাড়াতে সাহায্য করে।

মোমেন্ট মার্কেটিং: লাখ টাকার ব্যবসা ফ্রীতে করার 3 টি টিপস

প্রতিযোগিতায় সুবিধা

সঠিকভাবে লোকাল এসইও করতে পারলে আপনার  প্রতিযোগীদের থেকে আপনি অনেক এগিয়ে থাকতে পারবেন।

 মার্কেটিং খরচ কমে আসবে

লোকাল এসইও  তুলনামূলকভাবে সস্তা মার্কেটিং কৌশল যা দীর্ঘমেয়াদে ভালো ফলাফল দেয়। এটি পেইড অ্যাডভার্টাইজিং এর চেয়ে অল্প  খরচে অধিক কার্যকর।

মোবাইল সার্চ ফ্রেন্ডলি

অনেক গ্রাহক রেয়েছে যারা  মোবাইলের   মাধ্যমে সার্চ করে থাকে। লোকাল এসইও মোবাইল সার্চ ফলাফলে ওয়েবসাইটকে  ভালো অবস্থানে নিয়ে আসে।

ব্র্যান্ড ভ্যালু বৃদ্ধি পায়

লোকাল এসইও এর মাধ্যমে ব্র্যান্ড ভ্যালু বৃদ্ধি পায়। কেননা লোকাল  গ্রাহকরা ব্যবসার নাম এবং ব্র্যান্ড সম্পর্কে সহজেই জানতে পারে  ফলে সেবা গ্রহণের জন্য আগ্রহী  হয়।

তাই লোকাল এসইও লোকাল মার্কেটিং এর জন্য  অপরিহার্য একটি কৌশল।

লোকাল এসইও করার নিয়ম ও পদ্ধতি

লোকাল এসইও করার জন্য কিছু নির্দিষ্ট কিছু নিয়ম ও পদ্ধতির  অনুসরণ করতে হয়।  নিচে ধাপে ধাপে লোকাল এসইও করার নিয়ম উল্লেখ করা হলো:

গুগল মাই বিজনেস (Google My Business) প্রোফাইল তৈরি অপটিমাইজ

গুগল মাই বিজনেস (Google My Business) প্রোফাইল তৈরি ও অপটিমাইজ

প্রোফাইল তৈরি করা:গুগল মাই  বিজনেসে[https://www.google.com/business]  গিয়ে  আপনার ব্যবসার নাম,ব্যবসার  ক্যাটাগরি,  ঠিকানা, ফোন নম্বর, ব্যবসার সময়সূচী, ওয়েবসাইট, এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্য সঠিকভাবে পূরণ করে প্রোফাইল তৈরি করুন।

লোকাল কীওয়ার্ড রিসার্চ

লোকাল এসইও এর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সঠিক ও লোকাল কীওয়ার্ড গুলো খুঁজে বের করা। কীওয়ার্ড রিসার্চের জন্য বিভিন্ন টুলস রেয়েছে এ সকল কীওয়ার্ড টুল ব্যবহার করে  লোকাল  কীওয়ার্ড গুলো খুঁজে বের করে  ওয়েবসাইটের শিরোনাম, মেটা ডেসক্রিপশন, কন্টেন্ট, এবং ব্লগ পোস্টে ব্যবহার করুন।

ন্যাপ (NAP) কনসিস্টেন্সি নিশ্চিত করা

আপনার ব্যবসার নাম,ব্যবসার ঠিকানা, এবং জরুরী ফোন নম্বর (NAP) ওয়েবসাইটের প্রতিটি পৃষ্ঠায় এবং অন্যান্য ডিরেক্টরিতে সঠিক ভাবে ব্যবহার করতে হবে।

লোকাল ডিরেক্টরি লিস্টিংস

Yelp, Bing Places, TripAdvisor, Yellow Pages ইত্যাদি  স্থানীয় ও জাতীয় ডিরেক্টরিতে ডিরেক্টরিতে আপনার ব্যবসার লিস্টিং তৈরি করুন।

রিভিউ ম্যানেজমেন্ট

লোকাল এসইও এর জন্য ভিজিটরদের রিভিউ খুবই গুরুত্বপূর্ণ। তাই নিয়মিত আপনার ভিজিটরদের রিভিউ জিজ্ঞাসা করুন এবং  গ্রাহকদের রিভিউ দিতে উৎসাহিত করুন।নিয়মিত  ও দ্রত সময়ের মাঝে গ্রহণদের  রিভিউয়ের  উত্তর দিন এতে করে  গ্রাহকদের আস্থা বাড়াতে সাহায্য করে।

লোকাল লিঙ্ক বিল্ডিং

লোকাল এসইও এর জন্য লোকাল লিংক বিল্ডিং খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তার জন্য আপনারা  স্থানীয় সংবাদপত্র, ব্লগ এবং অন্যান্য ওয়েবসাইট থেকে এক্সটার্নাল লিংক করে নিতে পারেন।    এছাড়াও লোকাল ওয়েবসাইটে আপনারা  গেস্ট পোস্ট লিখেও লিঙ্ক বিল্ডিং করতে পারবেন।

লোকাল কন্টেন্ট পাবলিশ করা

লোকাল এসইও এর জন্য ঐ নির্দিষট এলাকা কেন্দ্রীক বিভিন্ন  ইভেন্ট, খবর, এবং গাইডস সম্পর্কিত পাবলিশ করার চেষ্টা করুন।

লোকাল কীওয়ার্ড বাছাই করা

লোকল এসইওতে ভালো করার জন্য আপনাকে পার্ফেক্ট লোকাল কীওয়ার্ড বাছাই করতে হবে। লো কম্পেটেটি লোকাল কীওয়ার্ডে  কন্টেন্টে পাবলিশ করার ফলে লোকাল ভিজিটরদের কাছে খুব সহজে পৌঁছানো,যাবে।

মোবাইল ফ্রেন্ডলি ওয়েবসাইট

ওয়েবসাইট তৈরি করার সময় অবশ্যই ওয়েবসাইটি যেন মোবাইল ফ্রেন্ডলি হয় ঐ দিকে নজর রাখতে হবে।

বর্তমান সময়ে অনলাইন ব্যবসা আরও কাস্টমার ফ্রেন্ডলি করার জন্য নিজস্ব ওয়েবসাইট থাকা আবশ্যক। আপনারা যদি বাজেট ফ্রেন্ডলি ওয়েবসাইট ডেভেলপিং করতে চান তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন আমরা বিগত কয়েক বছর যাবৎ সুনামের সাথে ওয়েবসাইট ডেভেলপিং সার্ভিস দিয়ে আসছি তাই চটকদার বিজ্ঞাপন দেখে প্রতারিত না হয়ে আমদের সাথে যোগাযোগ করুন

সোশ্যাল মিডিয়া এনগেজমেন্ট

ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার ইত্যাদি সোশ্যাল মিডিয়ায়  অ্যাক্টিভ থাকুন এবং লোকাল  গ্রাহকদের সাথে সংযোগ স্থাপন করুন।

ফেসবুক বুস্টিং কি? ফেসবুক পেজ বুস্ট করার নিয়ম

লোকাল স্কিমা মার্কআপ ব্যবহার করুন

Schema.org এর লোকাল বিজনেস মার্কআপ ব্যবহার করে আপনার ব্যবসার তথ্য সার্চ ইঞ্জিনে আরও স্পষ্টভাবে উপস্থাপন করুন।

এসব নিয়ম ও কৌশল অনুসরণ করে খুব সহজেই  লোকাল এসইও করা যায়। সঠিকভাবে লোকাল এসইও করলে আপনার ব্যবসা লোকাল  সার্চ ফলাফলে ভালো অবস্থানে চলে আসবে এবং লোকাল  গ্রাহকদের কাছে আরও দৃশ্যমান হয়ে উঠবে।

লোকাল এসইও নিয়ে কিছু প্রশ্ন ও উত্তর:

লোকাল এসইও প্রয়োজন হলে কিভাবে বুঝব?

আপনি যদি দেখতে পান আপনার নির্দিষ্ট টার্গেটেড লোকেশানের ভিজিটর আসছে না তাহলে আপনাকে বুঝতে হবে আপনার লোকাল এসইও এর প্রয়োজন।

  •         লোকাল এসইও কি লাভজনক?

হ্যাঁ,লোকাল এসইও এর মাধ্যমে আপনারা আপনাদের মার্কেটিং খরচ অনেকাংশে কমিয়ে নিয়ে এসে টার্গেটেড ভিজিটরদের নিকট পৌঁছে যেতে পারবেন।

  •         লোকাল এসইও কেন গুরুত্বপূর্ণ?

আপনার যদি কোন নির্দিষ্ট এরিয়রার ভিজিটর টার্গেট থাকে তাহলে আপনাকে অবশ্যই লোকাল এসইও করতে হবে।

  •       লোকাল এসইও অন সাইট এসইও এর মধ্যে পার্থক্য কি?

লোকাল এসইও হলো কোন এলাকাকে টার্গেট করে শুধু মাত্র ঐ এলাকার ভিজিটরদের নিকট পোঁছানোর একটি মাধ্যম।  অন সাইট এসইও হলো ওয়েবসাইটের প্রতিটি পেইজের আলাদা আলাদা এসইও করা।

  •         কোন ব্যবসায় লোকাল এসইও ব্যবহার করা উচিত?

যদি আপনার ব্যাবসা নির্দিষ্ট এলাকা কেন্দ্রীক হয় তাহলে অবশ্যই আপনাকে লোকাল এসইও ব্যবহার করতে হবে।

  •         লোকাল সার্চ রেজাল্ট কি?

গুগলে যখন কোন কিছু সার্চ করা হয় তখন গুগলের এলগরিদম সবসময় চেষ্টা করে ভিজিটরের লোকেশন অনুযায়ী   ফলাফল প্রদান করার। একটিই মূলত লোকাল সার্চ রেজাল্ট।

  •       লোকাল এসইও করা কি ভালো?

হ্যাঁ,আপনি যদি আপনার নির্দিষ্ট এলাকা টার্গেট করে ভিজওটরদের কাছে পৌছাতে চান তাহলে আপনাকে অবশ্যই লোকাল এসইও করতে হবে।

লোকাল এসইও নিয়ে শেষ কিছু কথা-

আজকের আর্টিকেলে আমরা লোকাল এসইও এর পরিচয় প্রদান পূর্বক কেন আপনার জন্য লোকাল এসইও গুরুত্বপূর্ণ তা নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আপনাদের যদি আরও কোন জিজ্ঞাসা থাকে লোকাল এসইও অথবা  ডিজিটাল মার্কেটিং নিয়ে যে কোন প্রশ্ন তাহলে আপনারা আমাদের এজেন্সির সাথে যোগাযোগ করতে পারেন। আমাদের এজেন্সির একদল অভিজ্ঞ ও স্মার্ট সহকর্মী রয়েছে আপনার যে কোন প্রয়োজনে!

You may also like…

0 Comments

Submit a Comment

optin logo

Subscribe To Our Newsletter

Join our mailing list to receive the latest updates from our team.

You have Successfully Subscribed!